শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:২৯ অপরাহ্ন
নোটিশ :
নিজের নাম, ঠিকানা ও মোবাইল নাম্বার সহ মনের কথা ও তথ্য দিয়ে  সংবাদ পাঠাতে পারেন, আপনার পরিচয় গোপন রেখে যাচাই বাছাই করে  নিয়ম অনুযায়ী   প্রকাশ করা হবে ।
শিরোনামঃ
হবিগঞ্জ সদর উপজেলার হাওরে বোরো ধান কর্তন উৎসব অস্বাস্থ্যকর, অনিরাপদ ও নন-ফুড ড্রামে ভোজ্যতেল ব্যবহারের প্রতিবাদে হবিগঞ্জে ক্যাবের মানববন্ধন লিফলেট বিতরণ ও জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান হবিগঞ্জ ২৫০ শয়্যা জেলা সদর হাসপাতাল দালালদের দখলে আজমিরীগঞ্জে মাঠে গরুর ঘাস খাওয়া নিয়ে দুই পক্ষের সংঘর্ষে নারী পুরুসসহ আহত ৪০ পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন হবিগঞ্জ সদর উপজেলার ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী মো:সারওয়ার হোসেন । পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন হবিগঞ্জ সদর উপজেলার ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী মো:সোহাগ চৌধুরী হবিগঞ্জ ইন্ডাস্টিয়াল পার্কে প্রাণের চিপস কারখানায় আগুন হবিগঞ্জ যাত্রী কল্যাণের বিবৃতির পর বিভিন্ন রোডে অতিরিক্ত ভাড়া আদায়কারী সিএনজিকে জরিমানা করেছে হবিগঞ্জ জেলা প্রশাসন। পাগল মন রে রফিক হত্যা মামলার প্রধান আসামি কায়সারকে গ্রেফতার করছে র‍্যাব

হবিগঞ্জের আকাশে বিরল দৃশ্য, কেন এমনটি হলো?

ডা:মো:জিতু মিয়া
  • আপলোডের সময় : রবিবার, ২৩ জুলাই, ২০২৩
  • ৪১ বার পঠিত

হবিগঞ্জ থেকে,
মহাজাগতিক নানা বিরল ঘটনা মানুষকে অবাক করে দেয়। আকাশের দিকে তাকিয়ে সামান্য পরিবর্তন লক্ষ্য করলেই মানুষের মনে নানা প্রশ্ন জাগে।
ঠিক এমনই অবাক করা এক বিরল দৃশ্য দেখা গেলো হবিগঞ্জের আকাশে! আজকের আকাশে যে সূর্য্য ওঠেছে সেটিকে চারদিক থেকে ঘিরে রেখেছে রামধনু। বিষয়টি নিয়ে সোশ্যাল সাইটে রীতিমতো হুলুস্থুল শুরু হয়ে গেছে। অনেকেই সূর্য্যের এমন সুন্দর দৃশ্য ক্যামেরায় বন্দি করেছেন।

হবিগঞ্জ শহরের বাসিন্দাদের অনেকের ফেসবুক টাইমলাইনজুড়ে শুধু আজকের সূর্য্যের ছবি এবং ভিডিও।
তবে এই মহাকাশীয় ঘটনাটি সূর্যের এক অন্যরকম সুন্দর দিক তুলে ধরেছে। ছবিতে দেখা যাচ্ছে সূর্যকে ঘিরে আছে রামধনু! এটিকে বৈজ্ঞানীক ভাষায় ‘Sun Halo’ বা ‘রেনবো রিং অফ সান’ বলা হয়।
এটি কীভাবে হয়?
সাধারণত বৃষ্টির সময় বায়ুমণ্ডলে উপস্থিত জলের কণা থেকে রামধনু গঠিত হওয়ার ঘটনা ঘটে। জলীয় বাষ্পের উপর সূর্যের আলো প্রতিফলিত হয়ে এমন বলয়ের সৃষ্টি হয়। অনেক সময়ই হয়, কিন্তু দৃষ্টির মধ্যে আসে না।
বর্ষাকালে পৃথিবী থেকে কিছু দূরে বায়ুমন্ডলে অনেক সময় আইস ক্রিস্টাল গঠিত হয়। সূর্যের কিরণ ক্রিস্টালের উপর পড়ার পরে উভয়ের মধ্যে ২২ ডিগ্রির পার্থক্য আসে এবং এটি যখন পৃথিবী থেকে দেখা যায় তখন এটিকে রামধনুর মতো সূর্যের চারপাশে রিং-এর মতো দেখায়। অনেক সময় এতে ৪৬ ডিগ্রিরও অন্তর থাকে।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..